রাজউক চেয়্যারম্যান হলেন চরফ্যাসনের কৃতি সন্তান ড. সুলতান আহমেদ

প্রকাশিত: ৭:২৭ অপরাহ্ণ, মে ২১, ২০১৯ | আপডেট: ৭:২৭:অপরাহ্ণ, মে ২১, ২০১৯
রাজউক চেয়্যারম্যান হলেন চরফ্যাসনের কৃতি সন্তান ড. সুলতান আহমেদ

গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের অতিরিক্ত সচিব প্রকৌশলী ড. সুলতান আহমেদ রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষ এর চেয়ারম্যান হিসেবে নিয়োগ পেয়েছেন।

ড. সুলতান তাঁর সুদীর্ঘ কর্মজীবনে সরকারের অনেক গুরুত্বপূর্ণ দায়িত্ব পালনের পাশাপাশি দেশি বিদেশি অনেক প্রকল্পের পরামর্শক হিসেবে কাজ করে সুনাম অর্জন করেছেন। তাঁর অনেক বৈজ্ঞানিক প্রবন্ধ দেশীয় এবং আন্তর্জাতিক জার্নালে প্রকাশিত হয়েছে। সর্বশেষ তিনি পরিবেশ অধিদপ্তরের মহা-পরিচালকের দায়িত্বে আছেন।

ড. সুলতান ভোলার চরফ্যাসন এর জিন্নাগরের উত্তর মাদ্রাজ এর কাশেমগঞ্জে জন্ম গ্রহণ করেন। এওয়াজপুর সরকারী প্রাথমিক বিদ্যালয় হতে বৃত্তিসহ তিনি প্রাথমিক শিক্ষা সমাপ্ত করে কাশেমগঞ্জ হাইস্কুলে অষ্টম শ্রেণি পর্যন্ত পড়াশোনা করেন। ভোলা গভর্ণমেন্ট স্কুল হতে ১৯৭৮ সালে এসসি পাশ করেন। বিএম কলেজ হতে ৮০ সালে স্টার মর্কসহ এইসএসসি পাশ করেন।

এরপর তিনি বুয়েট হতে সিভিল ইঞ্জিনিয়ারিং এ গ্রাজুয়েশন করেন। ভারতের আইআইটি-রুরকি থেকে ওয়াটার রিসোর্সেস ইঞ্জনিয়ারিং এ এমএসসি করেন। এরপর বুয়েট হতে ওয়াটার রিসোর্সেস ডেভেলপমেন্ট এর উপর পিএইচডি করেন। এছাড়াও তিনি প্রকৌশল ও প্রযুক্তি বিষয়ে থাইল্যান্ড এর এআইটি, সুইডেন এর লুনড ইউনিভার্সিটি, জাপান এর সুকুভা সাইয়েন্স ইউনিভার্সিটিতে পড়াশোনা করেন।

পারিবারিক জীবনে তিনি দুই পুত্র এবং এক কন্যার জনক। জ্যেষ্ঠ পুত্র রাইয়ান আহমেদ সুলতান এমআইএসটি হতে প্রকৌশল ডিগ্রি অর্জন করেন। ২য় পুত্র রিদওয়ান আহমেদ সুলতান নিউইয়র্কিএর থমাস আলভা এডিসন হাইস্কুল এ ১১তম গ্রেডে পশাশোনা করছেন। একমাত্র কন্যা জেবুন্নিসা আহমেদ নিউইয়র্ক এর জর্জ রাইয়ান স্কুলে ৮ম গ্রেডে পড়াশোনা করছে। স্ত্রী সামছাদ বেগম একজন সু-গৃহিনী।