বোরহানউদ্দিনে মানববন্ধন

প্রকাশিত: ৭:১৬ অপরাহ্ণ, মে ১২, ২০১৯ | আপডেট: ৭:১৮:অপরাহ্ণ, মে ১২, ২০১৯
বোরহানউদ্দিনে মানববন্ধন

বিড়ির উপর বৈষম্যমুলক অতিরিক্ত শূল্ক প্রত্যাহার এবং বিড়ি শিল্পকে কুটির শিল্প ঘোষণার দাবীতে বিড়ি ভোক্তা সমিতির উদ্যোগে মানববন্ধন কর্মসূচী পালন করা হয়।

রবিবার বিকাল ৪টায় বোরহানউদ্দিন উপজেলা সড়কে ভোলা-২ আসনের সংসদ সদস্য আলী আজম মুকুল এমপি’র বাসভবনের সামনে এ ঘন্টাব্যাপী মানববন্ধন কর্মসূচি পালন করে বিড়ি শ্রমিক ফেডারেশন বোরহানউদ্দিন উপজেলা শাখার ভোক্তা নামের একটি সংগঠন।

এসময় সংগঠনের নেতৃবৃন্দ ব্যানার ও ফেস্টুন নিয়ে এ মানববন্ধনে অংশ গ্রহণ করেন। বক্তারা বিড়ি শিল্পের উপর থেকে সকল প্রকার কর প্রত্যাহার ও নতুন কর আরোপ বন্ধ করার দাবি জানান। বক্তারা আরো বলেন, বিড়ি শিল্পকে কুটির শিল্প হিসেবে ঘোষণা করতে হবে। ধূমপান বন্ধের নামে শুধু বিড়ি শিল্পকে ধ্বংসের ষড়যন্ত্র কোনভাবেই হতে দিব না। বিড়ি বন্ধের আগে সিগারেটকে বন্ধ করতে হবে। বিড়ির উপর ষড়যন্ত্রমূলকভাবে আরোপিত সকল শুল্ক প্রত্যাহার করতে হবে। এ দাবি মানা না হলে বৃহত্তর কর্মসূচির হুশিয়ারি দেন ভোক্তারা।

তার আরোও বলেন, ধনী মানুষেরা যা ধুমপান করে সেই সিগারেটের উপর প্রয়োজনে অতিরিক্ত কর বসিয়ে বিড়ির উপর অতিরিক্ত কর প্রত্যাহারের দাবী জানান অর্থমন্ত্রী’র কাছে। আমরা বিড়ি ধুমপায়ীরা যা খেয়ে অভ্যস্ত তাহা যেন সব সময় সহজ ভাবে কম মূল্যে পাই তাহার ব্যবস্থা করতে হবে।

বিড়ির মূল্য বৃদ্ধির প্রতিবাদে বাংলাদেশের প্রায় এক কোটি বিড়ি ধুমপায়ীর পক্ষে মানববন্ধন কর্মসূচিতে বক্তব্য রাখেন, বিড়ি শ্রমিক ফেডারেশন বোরহানউদ্দিন উপজেলা শাখার সভাপতি মো: লোকমান, সাধারণ সম্পাদক মো: হুমায়ুন, সাংগঠনিক সম্পাদক মো: রফিজল, সদস্য ঝন্টু, মো: রাকিব, মো: বেল্লাল, মো: মোবারক, সুমন দত্ত প্রমূখ।