ভোলায় দুর্যোগ সচেতনতায় মহড়া অনুষ্ঠিত

প্রকাশিত: ১২:৫১ অপরাহ্ণ, মে ৭, ২০১৯ | আপডেট: ১২:৫২:অপরাহ্ণ, মে ৭, ২০১৯
ভোলায় দুর্যোগ সচেতনতায় মহড়া অনুষ্ঠিত

চারদিকে সবুজ শ্যামল গ্রাম। যে গ্রামে কৃষক তার জমীতে ফসল ফলায়, রাখাল গরু নিয়ে মাঠে যায়। নববধূ ব্যস্ত সময় কাটাচ্ছে ঘরে কাজে। শিশুরা কেউ স্কুলে যায় কেউবা খেলায় ব্যস্ত সময় পার করছে। বাউলদের গলায় ফোটে বাউলগান। জেলেরা মাছ শিকারে ব্যস্ত। গ্রামের ঘরগুলো সারি সারি সাজানো গোছানো।

ঠিক তখনই গ্রামের মানুষ কিছু বুঝে উঠার আগেই এক ঘূর্ণিঝড়ে লন্ডভন্ড হয়ে যায় ঘোটা গ্রাম। চারদিকে শুধু লাশ আর লাশ। স্বজন হারানো মানুষের কান্নায় বাড়ী হচ্ছে ঘোটা গ্রাম। উপকূলীয় এলাকায় প্রতি বছর ঘূর্ণিঝড়ে এমন দৃশ্যের সৃষ্টি হয় প্রতিনিয়ত। উপকূলীয় এলাকার মানুষকে ঘূর্ণিঝড় মোকাবেলায় সচেতন করতে অনুষ্ঠিত হয়ে গেল দুর্যোগ বিষয়ক সচেতনতামূলক মহড়া।

সোমবার বিকালে ভোলা সদর উপজেলায় পরানগঞ্জ মাধ্যমিক বিদ্যালয়ে মাঠে জাগো নারীর একভূত সমাজভিত্তিক দুযোর্গ ঝুঁকি ব্যবস্থাপনা প্রকল্প এর আয়োজনে প্ল্যান ইন্টারন্যাশনাল বাংলাদেশ সহযোগীতায় এই মহড়া অনুষ্ঠিত হয়।

কাচিয়া ইউনিয়ন এর প্যানেল চেয়ারম্যান আবদুল হাই সবুজ এর সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন (সিপিপি) উপ পরিচালক মোঃ শাহাবুদ্দিন, প্ল্যান (ইউএসএ) প্রাগাম ম্যানেজার ব্রায়ান, প্ল্যান ইন্টারন্যাশনাল বাংলাদেশ এর হিউম্যানেটারি এন্ড ম্যানেজার গোলাম রাব্বানি, প্ল্যান ইন্টারন্যাশনাল বাংলাদেশ এর ডিভিশোনাল ম্যানেজার শাহরুখ সোহেল, জাগোনারী প্রজেক্ট ম্যানেজার সাখাওয়াত হোসেন, জাগোনারী ডিরেক্ট কমিউনিকেশন ডিউক ইবনে আমিন। স্কুলের কয়েক শতাধিক শিক্ষার্থী মহড়া উপভোগ করেন।

আয়োজকরা বলেন, পিছিয়ে পড়া জনগোষ্ঠি যেন দুর্যোগ ঘটার আগে করণীয় সম্পর্কে মানুষ যেন সচেতন হয়ে প্রস্তুতি নিতে পারে এবং সকল শ্রেণীর মানুষ যেন আশ্রয় কেন্দ্রে যায় তার জন্য সবাইকে দুর্যোগ সম্পর্কে সচেতন করার লক্ষ্যেই আমাদের এই আয়োজন।